নিজস্ব প্রতিবেদক

ঢাকা : করোনা ভাইরাস পরিস্থিতিতে গার্মেন্টস শিল্প রক্ষায় বিজিএমইএ শতভাগ ব্যর্থ বলে মন্তব্য করেছেন ফাইন ক্র‌্যাফট লিমিটেডের স্বত্বাধিকারী পারভেজ আহমেদ। তিনি বলেন, বিজিএমইএ করোনা সংকট মোকাবেলায় শতভাগ ব্যর্থ। যাদের কোনো কারখানাই নেই, তারা এখন বিজিএমইএ নেতা। তাহলে তারা কেন এ শিল্প রক্ষায় কাজ করবে, তাদের নিজেদের কোনো কারখানা নেই। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন এই গার্মেন্টস মালিক। সাক্ষাৎকার তুলে ধরা হলো।

বাংলাপোস্ট : তাহলে কী বিজিএমইএ সভাপতি রুবানা হক ব্যর্থ?

পারভেজ অাহমেদ : রুবানা হক পুরোপুরি ব্যর্থ এখনো এটা বলার সময় অাসেনি। রুবানা হকের অাশেপাশে ৪/৫ জন নেতা অাছেন, যাদের কোনো গার্মেন্টস কারখানা নেই। তারাই এ সেক্টরকে ধ্বংস করে দিয়েছে। বর্তমান কমিটির অধীনে পোশাক শিল্প খাত ঘুরে দাঁড়ানোর কোনো সম্ভাবনা নেই।

বাংলাপোস্ট : এ সংকট কাটিয়ে ওঠতে বিজিএমইএকে ঢেলে সাজানোর প্রয়োজন মনে করেন কী না?

পারভেজ অাহমেদ : অবশ্যই বিজিএমইএকে ঢেলে সাজানোর প্রয়োজন। এ কমিটির সবাইকে বাদ দিয়ে যোগ্যদের দিয়ে নতুন কমিটি গঠন করতে হবে। সাবেক বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদের নেতৃত্বে নতুন কমিটি গঠন করলে এ সংকট কাটিয়ে ওঠা সম্ভব বলে অামি মনে করি। তাহলেই ঘুরে দাঁড়াবে পোশাক শিল্প।

বাংলাপোস্ট : তোফায়েল আহমেদ গার্মেন্টস ব্যবসায়ী নয়, তাহলে কিভাবে তিনি বিজিএমইএ এর নেতৃত্ব দেবেন?

পারভেজ অাহমেদ : ২০১২ সালে রানা প্লাজা ধসের পর তোফায়েল আহমেদের যোগ্য নেতৃত্বে সংকট কাটিয়ে ওঠে। তখন জিএসপি বাতিল করা হলেও তাঁর যোগ্য নেতৃত্বের কারণে তেমন প্রভাব পড়েনি। রাজনীতিবিদদের রাজনীতি করা উচিত।

বাংলাপোস্ট : করোনা পরিস্থিতিতে পোশাক খাতে কী প্রভাব পড়েছে।

পারভেজ অাহমেদ : করোনায় পোশাক খাতে গড়ে ৫০ শতাংশ প্রভাব পড়েছে। পুরো পৃথিবী থেকে নতুন কোনো অর্ডার নেই। অতএব, এ খাতের উদ্যােক্তারা বেশ বিপাকে রয়েছে।

বাংলাপোস্ট : সরকার গার্মেন্টস শিল্পের জন্য যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, তাতে এ খাতের উদ্যাক্তারা কতটুকু লাভবান হয়েছে।

পারভেজ অাহমেদ : প্রথমেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই এ কারণে যে, এতো সংকটের মাঝেও তিনি এতো বড় প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। যে অবস্থা অামাদের এ শিল্প কতদিন টিকে থাকবে, নতুন কোনো অর্ডার নেই। অামদানী রপ্তানি না থাকলে কিভাবে টিকে থাকবে। অাগে জিডিপিতে এ খাতের অবদান ৮২ শতাংশ ছিলো, সেটা এবছর কতটুকু হবে, তা নিয়ে সংশয় রয়েছে।

বাংলাপোস্ট : ২০২১ সালে ৫০ বিলিয়ন ডলার রপ্তানির প্রধানমন্ত্রীর যে লক্ষমাত্রা ছিলো, সেটা কতটুকু সম্ভব।

পারভেজ অাহমেদ : কোভিড-১৯ এর কারণে পুরো পৃথিবী সংকটে। অামাদের দেশের শ্রমিকরা কাজ করে না। ভারতে গার্মেন্টস শ্রমিকদের বেসিক কর্মঘণ্টা ৯ ঘণ্টা। ভিয়েতনামে সেটা ৭ ঘণ্টা। অার অামাদের ৮ ঘণ্টা কাজ করে অাউটপুট তার অর্ধেক। এই ৮ কর্মঘণ্টায় শ্রমিকরা মনোযোগ দিয়ে কাজ করে না, ফাঁকি দেয়। অামি মনে করি, শ্রম অাইন শিথিল করা হোক। তাহলে অামরা ভিয়েতনামের মতো এগিয়ে যাবো।

বাংলাপোস্ট : সময় দেওয়ার জন্য ধন্যবাদ অাপনাকে।

পারভেজ অাহমেদ : অাপনাকেও ধন্যবাদ।

বাংলাদেশ সময় : ২০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২০