মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিশেষ উপদেষ্টা রিয়ার অ্যাডমিরাল এইলিন লউবেখার চার দিনের সফরে গতকাল শনিবার সন্ধ্যায় ঢাকায় এসেছেন। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়াবিষয়ক এই জ্যেষ্ঠ পরিচালক চার দিনের বাংলাদেশ সফরের সময় দ্বিপক্ষীয় সহযোগিতার নানা বিষয়ে আলোচনা করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে তাঁর আলোচনায় প্রতিরক্ষা সহযোগিতার বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে।

এ বছরের শুরুতে এটি কোনো উচ্চপর্যায়ের মার্কিন কর্মকর্তার প্রথম বাংলাদেশে সফর। এইলিন লউবেখারের সফরের পর ১৪ জানুয়ারি ঢাকায় আসছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

গত ডিসেম্বরে ঢাকায় এক অনুষ্ঠানস্থলে হঠাৎ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে ঘিরে ধরাকে ঘিরে ওয়াশিংটনের পক্ষ থেকে গভীর উদ্বেগ জানানো হয়েছে। এমন এক প্রেক্ষাপটে এই সফরগুলো নিয়মিত হলেও দ্বিপক্ষীয় সম্পর্কের দৃষ্টিকোণ থেকে তা গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে। দুই জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা ঢাকায় মার্কিন রাষ্ট্রদূতসহ দেশটির কূটনীতিকদের নিরাপত্তার বিষয়টি তুলতে পারেন বলে আভাস পাওয়া যাচ্ছে।

কূটনৈতিক সূত্র জানায়, আগামীকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন রিয়ার অ্যাডমিরাল এইলিন লউবেখার। এর আগে সকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেখা করবেন। এসব আলোচনায় দুই দেশের প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা, র‌্যাবের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার, আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রেক্ষাপটে রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট পরিস্থিতিতে দুই পক্ষের সহযোগিতা এবং যুক্তরাষ্ট্রে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর মতো বিষয়গুলো গুরুত্ব পেতে পারে।

সফরের দ্বিতীয় দিনে রিয়ার অ্যাডমিরাল এইলিন লউবেখার কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীশিবিরে যাবেন। সেখানে সকাল থেকে সন্ধ্যা অবধি অবস্থানের সময় রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের বিভিন্ন কর্মকাণ্ড সরেজমিনে দেখবেন। এরপর এইলিন লউবেখার এবং তাঁর সফরসঙ্গীরা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন। সন্ধ্যায় ঢাকায় ফেরার আগে মার্কিন প্রেসিডেন্টের বিশেষ উপদেষ্টার নেতৃত্বাধীন প্রতিনিধিদলটি কক্সবাজারে শরণার্থী, ত্রাণ ও পুনর্বাসন কমিশনার মোহাম্মাদ মিজানুর রহমানের সঙ্গে আলোচনা করবে।