অার এফ অাহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা : নাট্যাঙ্গনে দীপু হাজরা একটি জনপ্রিয় ও আলোচিত নাম। প্রায় ১০ বছরে তিনি নির্মান করেছেন দর্শক নন্দিত নাটক, টেলিফিল্ম ও ধারাবাহিক নাটক। দীর্ঘ বছর চাকুরী করেছেন একুশে টেলিভিশনে। সেখান থেকেই তার নাটক পরিচালনা শুরু। তার আলোচিত নাটক গুলোর মধ্যে ইলু ইলু, শাপলা ষ্টুডিও, জিন্না কসাই, কুত্তা চোর, ভোঁদাই, কাঁক, ছবির দেশে কবিতার দেশে, লাভ রশিদ, গান মজিদ, মফিজ বি,এসসি, মেন্টাল ফেমেলি, হেপি ফেমেলি, ভাগের মা, জয়েন ফেমেলি অন্যতম। এই সকল নাটক গুলো এতটাই দর্শক সাড়া ফেলেছে যে, দীপু হাজরা মানেই নতুন কিছু, নতুন ভাবনা দিয়ে তিনি নির্মাণ করেন সমাজের অসংগতির প্রতিচিত্র। “থ্রি কমরেডস” নামের ১০৭ পর্বের একটি ধারাবাহিক নাটক তিনি নির্মান করেন যেটি একুশে টেলিভিশনে প্রচারিত হয়েছে। নাটকের শুটিং এ একাধিক বার গিয়েছেন থাইল্যান্ড, মালেয়শিয়া ও নেপালে ।

নানা গল্পের নাটক নির্মাণ করলেও এই প্রথম সেই আমি নামে বিজয় দিবসের একটি টেলিফিল্ম তিনি নির্মাণ করেছেন। যেটির গল্প ও চিত্রনাট্য লিখেছেন ড. মইনুল খান।

হঠাৎ বিজয় দিবসের টেলিফিল্ম নির্মান কেন? উত্তরে দীপু হাজরা বলেন, আমি এর আগেও নির্মাণ করতে চেয়েছিলাম কিš‘ যদি নির্দিষ্ট কোন চ্যানেল করে প্রচারের দায়িত্ব না নেয় তাহলে এই ধরনের গল্প করা অনেকটা ঝুকি থেকে যায়। অন্য দিকে সেই আমি টেলিফিল্মের গল্পটি আমার কাছে বেশ ভালো লেগেছে তাই কাজটি করা। মুক্তিযুদ্ধের অনেক বিষয় নিয়ে কাজ করা হলেও প্রথম এই টেলিফিল্মটির মাধ্যমে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের মুক্তিযুদ্ধে তাঁর আত্মত্যাগের কথা দর্শক জানতে পারবেন। মূলত জাহাঙ্গীরকে ঘিরেই গল্পটি আবর্তিত হয়েছে। এমন একটি টেলিফিল্ম করতে পেরে নিজেও গর্বিত অনুভব করছি।

সেই আমি টেলিফিল্মটি চ্যানেল আই এর বিজয় দিবসের অনুষ্ঠানমালায় ১৩ ডিসেম্বর শুক্রবার দুপুর ২টা ৪৫ মিনিটে প্রচারিত হবে।