ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশ সরকারকে সামাজিক নিরাপত্তা খাতে গুরুত্বপূর্ণ জাতীয় সংস্কারকে সহযোগিতার অংশ হিসেবে দুই কোটি ৪০ লাখ ইউরো (২৩০ কোটি টাকা) মঞ্জুরি সহায়তা দিয়েছে। আজ বৃহস্পতিবার ওই টাকা পাঠিয়েছে ইইউ। 

ঢাকায় ইইউ ডেলিগেশন জানায়, ২০১৯ সালের জুন মাসে স্বাক্ষরিত বাংলাদেশে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলে ইইউ’র বাজেট সহায়তার প্রথম কিস্তি এটি। এই মঞ্জুরি সহায়তার মাধ্যমে ইইউ দারিদ্র ও অতি বৈষম্য দূরীকরণ ও টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো পূরণে বাংলাদেশ সরকারের অঙ্গীকারগুলোর স্বীকৃতি ও সমর্থন দিচ্ছে।

বাংলাদেশে ইইউর রাষ্ট্রদূত রেঞ্চে টিয়েরিংক বলেন, ‘সামাজিক সুরক্ষা ইউরোপীয় সামাজিক মডেলের কেন্দ্রে আছে। এটি বাংলাদেশের সঙ্গে সহযোগিতার মৌলিক খাত।’

তিনি বলেন, নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারি জনস্বাস্থ্য খাতে জরুরি অবস্থা সৃষ্টি করেছে। এটি বাংলাদেশের কয়েক কোটি জনগণের ওপর স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি অর্থনৈতিক প্রভাব ফেলার ঝুঁকি তৈরি করেছে। তারা দরিদ্র বা অতিদরিদ্র শ্রেণিতে নামার ঝুঁকিতে আছে। এসব প্রভাব প্রশমনে সামাজিক সুরক্ষা বলয় তৈরি করা অপরিহার্য।

ইইউ রাষ্ট্রদূত বলেন, জাতীয় সামাজিক সুরক্ষা ব্যবস্থার প্রস্তুতি জোরদারে ইইউ বাংলাদেশ সরকার ও উন্নয়ন সহযোগীদের সঙ্গে আছে।

সূত্র:কালের কণ্ঠ