বাংলাপোস্ট২৪: অনলাইন ডেস্ক:

ছবির লোকটা ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়েছেন হয়ত ।

দেশের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ,
শিক্ষিত বেকার এর পরিমাণ কারোই জানা নাই।
মাস্টার্স শেষ করে ম্যাক্সিমামই ভাল জবই দুরের কথা, থাকা-খাওয়ার মতো জব পাচ্ছে না।
বাট সংসারের হাল তো ধরতেই হবে।এমন অনেক পরিবার আছে যারা সারাজীবন কষ্ট করে ছেলেকে শিক্ষীত করেছেন , শেষ বয়সে ছেলেকে ভাল অবস্হানে দেখার জন্য কিন্তু আদো কি সেই অবস্থানে যাওয়ার কোন পথ খোলা আছে ?

উন্নয়নের বুলি আওড়িয়ে দেশটা তলাবিহীন ঝুড়িতে রুপান্তর হয়তেছে।এর প্রধান কারন দুর্বল অবকাঠামো । হয়ত সরকারী আমলারা আমলাতে পরিনত হওয়ার পরে ভূলে যায় তাদের পূর্বের অবস্থান , ছাত্র থাকাকালীন তাদের চিন্তাধারা, নৈতিকতা ।

এখানে ভাইটি ঘুমিয়ে পড়ে নাই শুধু,
অসহায়ত্বের কাছে ঘুমিয়ে আছে পুরা দেশ।
দেশের জনগণ অন্ন বস্ত্রের নিশ্চয়তা না পাইলে দেশ আগাবে কিভাবে??
জনগনের উন্ময়ন হলে দেশের উন্নয়ন হয়।
হাজার কোটি টাকা লোন দিয়ে স্ট্রাকচারাল উন্নয়ন দেশকে, দেশের জনগনকে খুবই খারাপ অবস্থায় ঠেলে দিচ্ছে। সরকারের উচিত ৩০-৪০ বছর পরের অবস্হান চিন্তা করে আগানো ।

দেশের বেকারদের অবস্হা এতটাই করুন যে, গত দিন foodpanda এর একজন ডেলীভারি বয় যে কিনা জগন্নাথ থেকে graduation শেষ করে ১ বছর যাবত বেকার ঘুরে শেষ পর্যন্ত ডেলাভারী বয় এর কাজ করছে ফুল টাইম । ডেলাভারী কাজটাকে ছোট করছি না , এটা একরকম পার্ট টাইম জব কিন্তু ফুলটাইম ডেলীভারি বয় একজন graduation এর তাও পাবলিক বিশ্ববিদ্যালয়ের মোটেও কাম্য নয় ।

আমার উপরের কথাগুলো কাদের কাছে গুরুত্ব বহন করবে জানেন ?যার কিনা পড়াশুনা শেষ অথবা বেকারত্বের অভিষাপে মাথা মাটির নিচে ঢুকে গিয়েছে। অপনি এমন এক অবস্থানে দাড়িয়ে আছেন যে , আপনার যোগ্যতা অনুযায়ী মূল্যায়ন পাচ্ছেন না। চাকরি ঠিকই পাবেন কিন্ত্ুমেনে নিতে পারবেন না চাকরির অবস্থান । এখন এটা বইলেন না যে , এই মেনে নিতে পারে না বলেই বাঙালীদের উন্নতি হয় না , কোথায় বারাক ওবামার মেয়ে ওয়েটারের কাজ করছে আর আমাদের যত লজ্জা । ঠিক আছে বুঝলাম কিন্তু আমরা পাশ্চাৎ থেকে ১০০ বছর পিছিয়ে আছি ,আগে ২১১৯ সালে যাই , তারপরে এমন কথা বলবো ।

বাংলাপোস্ট২৪/জামিল