এমএম নাছিরঃ

যদি শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নিতে কোনো বাস কোম্পানি অস্বীকৃতি জানায়, তাহলে অভিযোগ দিতে আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া।

১৮ অক্টোবর বুধবার দুপুরে বিআরটিসি কার্যালয়ে আলাপকালে তিনি এই আহ্বান জানান।

ফরিদ আহমেদ ভূঁইয়া সাংবাদিকদের জানান, সব বাস কোম্পানিকেই শিক্ষার্থীদের কাছে অর্ধেক ভাড়া নিতে নির্দেশনা দেওয়া রয়েছে। বর্তমানে রাজধানী ঢাকায় ১৮৫টি রুটে বিআরটিসির ৪৫২টি বাস চলাচল করছে জানিয়ে তিনি দাবি করেন, বিআরটিসির বাসে যাতায়াতকারী শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়া হয়।

প্রায় বাসেই শিক্ষার্থীদের সঙ্গে ‘হাফ ভাড়া’ বা অর্ধেক ভাড়া নিয়ে হেল্পারদের নিয়মিত তর্ক-বিতর্ক হয়। বাসের হেল্পার-কন্ডাক্টররা দাবি করেন, অর্ধেক ভাড়া নেওয়া নিষেধ রয়েছে কোম্পানির পক্ষ থেকে, তাই তারা অর্ধেক ভাড়া নিতে পারবেন না।

এ ছাড়াও রাজধানীর বেশিরভাগ বাসের দরজার উপরে বা পাশেই লেখা রয়েছে, ‘হাফ পাশ নাই’ অর্থাৎ শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ায় যাতায়াতের সুযোগ নেই। এ প্রসঙ্গে ফরিদ আহমেদ ভূঁইয়া বলেন, ‘শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া আদায় করতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া আছে। তবুও কেউ এর ব্যত্যয় করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এ সংক্রান্ত একটি নোটিশ শিগগিরই প্রতিটি বাসে সাঁটানো হবে বলেও জানান ফরিদ আহমেদ।

এ ছাড়াও অন্য যেকোনো সমস্যা কিংবা অভিযোগ থাকলে তা ই-মেইলের (chairman@brtc.gov.bd) মাধ্যমে সরাসরি জানানোর জন্য আহ্বান জানান বিআরটিসি চেয়ারম্যান।