কৌশলী ইমা নিউইয়র্ক
৩০ অক্টোবর ২০১৯ ২০:২৯ | আপডেট: ৩১ অক্টোবর ২০১৯ ০২:১২  

নিউইয়র্কে চিকিৎসাধীন সাদেক হোসেন খোকা। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চিকিৎসাধীন বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার অবস্থা সংকটাপন্ন। তাকে নিউইয়র্কের ম্যানহাটনের স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে গুরুতর অসুস্থ অবস্থায় নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিউই) রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্র বিএনপির একাধিক সূত্র জানায়, সাদেক হোসেন খোকা বেশ কিছুদিন আগে থেকেই কিডনির নানা সমস্যায় ভুগছিলেন। স্থানীয় সময় গত সোমবার থেকে তার স্বাস্থ্যের আরও অবনতি হয়। তিনি স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে ভর্তি আছেন। প্রায় তিন সপ্তাহ আগে শারীরিক অবস্থার অবনতির পরই তাকে হাসপাতালে নেওয়া হয়।

গত মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্র বিএনপির নেতা মিল্টন ভূঁইয়া ও আবদুস সবুর জানান, লাগাতার ওষুধ সেবনের ফলে তার মুখে ঘা হয়ে যায়। তিনি খাবার গ্রহণ করতে পারছিলেন না। সেজন্যে কয়েকদিন আগে তাকে ওই হাসপাতালে ভর্তির পর গত ২৭ অক্টোবর তার ফুসফুসে একটি ছোট অস্ত্রোপচার করা হয়েছে। এরপর তাকে চিকিৎসকের পর্যবেক্ষণে রাখা হয়।

খোকার অবস্থার অবনতির খবরে বিএনপির অনেকেই হাসপাতালে গিয়ে তার খোঁজ-খবর নিচ্ছেন। খবর পেয়ে বাংলাদেশ থেকে ছুটে এসেছেন তার বড় ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন। তিনি বাবার জন্য দোয়া কামনা করে বলেন, ‘বাবার শারীরিক অবস্থা খুব ভালো নয়। আপনারা সবাই দোয়া করবেন।’

প্রসঙ্গত, ২০০২ সালের ২৫ এপ্রিল অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন সাদেক হোসেন খোকা। ২০১১ সালের ২৯ নভেম্বর পর্যন্ত টানা ১০ বছর বিএনপি ও আওয়ামী লীগের শাসনামলে ঢাকা মহানগরের মেয়র ছিলেন তিনি।

২০১৪ সালে ১৪ মে ক্যানসারের চিকিৎসার জন্য পরিবার নিয়ে নিউইয়র্ক এসেছেন বিএনপির এই নেতা। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, তিনি নিউইয়র্ক সিটির কুইন্সে একটি বাসায় দীর্ঘদিন ধরে বসবাস করছেন।

বাংলাদেশ সময় :৭২৩ ঘন্টা ,৩০অক্টোবর ১৯
বাংলাপোস্ট২৪