বাংলাপোস্ট ডেস্ক :


ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, ‘সকলের মতামত নিয়ে ২০২০ সালে সর্বোত্তম মানের হজ ব্যবস্থাপনা উপহার দেওয়া হবে।’ বৃহস্পতিবার ঢাকার অফিসার্স ক্লাবে ‘হজ ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ২০২০ সালের হজ ব্যবস্থাপনা কার্যক্রম নির্বিঘ্ন করতে এ কর্মশালার আয়োজন করা হয়।

তিনি বলেন, ‘হজ ব্যবস্থাপনার ছোটখাটো যেসব ত্রুটি রয়েছে সেগুলো কাটিয়ে উঠে আগামী বছর আমরা একটি সর্বোত্তম মানের হজ উপহার দিতে চাই।

তিনি আরও বলেন, ‘২০১৯ সালে হজ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট সকলকে নিয়ে আমরা একটি চমৎকার হজ ব্যবস্থাপনা উপহার দিতে সক্ষম হয়েছি। তবে সুন্দরের শেষ নেই, হজ ব্যবস্থাপনা আরও উন্নত করার লক্ষ্যে আজকের এই আয়োজন। এই কর্মশালার সকল অংশীজনের মূল্যবান মতামত নিয়ে আমরা কর্মসূচি গ্রহণ করবো।’

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘হজ সম্পর্কিত আলোচনায় বিভিন্ন জনের কাছ থেকে আমরা যেসব ত্রুটির কথা শুনে থাকি, তার অন্যতম হল হজ ব্যবস্থাপনা সংক্রান্ত আইনের অভাব, ঢাকা এবং জেদ্দা হজ অফিসের পুরাতন জনবল কাঠামো, সৌদি আরবে অপর্যাপ্ত বাংলাদেশি মেডিকেল সেন্টার, বেসরকারি হজ এজেন্সির হাজি সংগ্রহে অসম ও অস্বচ্ছ প্রতিযোগিতা, বেসরকারি হজযাত্রীর ক্ষেত্রে মধ্যস্বত্বভোগীদের হস্তক্ষেপ ও দৌরাত্ম্য সুষ্ঠু হজ ব্যবস্থাপনার অন্তরায়। এসব সীমাবদ্ধতাগুলো উত্তরণে আমরা যথাযথ ব্যবস্থা নেব।’

কর্মশালায় বলা হয়, হজ সংক্রান্ত সৌদি সরকারের কিছু নিয়ম হজযাত্রীর অনুকূলে নয়। আর ক্ষেত্রবিশেষ হজ কার্যক্রমের সঙ্গে নিয়োজিত সৌদি আরবের বিভিন্ন সংস্থার অসহযোগিতার দরুন হজযাত্রীদের বেশ কষ্ট শিকার করতে হয়। এ সব সমস্যার সমাধানে বাংলাদেশ সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়গুলোর সুষ্ঠু সমাধান করা হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

ধর্ম সচিব মো. আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সৈয়দ নজিবুল বাশার মাইজভান্ডারি, মাহমুদ উস সামাদ চৌধুরি, বেগম রত্না আহমেদ ও হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম শাহাদত হোসাইন তসলিম। এ সময় হজ ব্যবস্থাপনা সম্পর্কিত বিষয়াবলী উপস্থাপন করেন ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এবিএম আমিন উল্লাহ নুরী। এতে ২০১৯ সালের হজ সংক্রান্ত নানা তথ্য উপস্থাপন করা হয়। কর্মশালায় হজ এজেন্সির মালিক, আলেম-উলামা, সাংবাদিকসহ হজ ব্যবস্থাপনা সম্পর্কিত বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা অংশগ্রহণ করে। 

বাংলাদেশ সময়: ৭১৫ঘণ্টা, অক্টোবর ১ ৭ ,২০১৯
বাংলাপোস্ট২৪/জামিল