ভোটের মাঠে দলীয় অনৈক্য আবারও স্পষ্ট হয়েছে। জাতীয় নির্বাচনের আগে দলের অনৈক্য ও বিরোধী ভোটের জোর ভাবাচ্ছে আওয়ামী লীগকে।

গাজীপুর সিটি নির্বাচনে মেয়র পদে নির্বাচিত হওয়ার পর ছেলে জাহাঙ্গীর আলমের সঙ্গে জায়েদা খাতুন। গতকাল বিকেলে গাজীপুরে তাঁর বাসভবনেছবি: দীপু মালাকার

সব ধরনের চেষ্টা করেও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রার্থীকে জেতাতে পারেনি আওয়ামী লীগ। বিএনপিবিহীন ওই ভোটে দলীয় প্রার্থীর পরাজয়ে ক্ষমতাসীন দলের নেতারা কিছুটা হতাশ ও চিন্তিত। তাঁরা দলের অনৈক্য ও বিরোধীদের ভোটকে এই পরাজয়ের মূল কারণ হিসেবে দেখছেন।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের কৌশল নির্ধারণ, প্রচার ও ভোট পর্যবেক্ষণে যুক্ত থাকা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলে আওয়ামী লীগের এই মনোভাব জানা গেছে।

গাজীপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র জায়েদা খাতুন

গাজীপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র জায়েদা খাতুনছবি: দীপু মালাকার

গত বৃহস্পতিবার অনুষ্ঠিত গাজীপুর সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খানকে ১৬ হাজার ১৯৭ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন। যিনি সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা।

আওয়ামী লীগের নেতারা মনে করছেন, জায়েদা খাতুনের বিজয়কে ছোট করে দেখার অবকাশ নেই। সরকারবিরোধীরা একজোট হয়ে তাঁকে ভোট দিয়েছেন। পাশাপাশি ক্ষমতাসীন দলের মাঠপর্যায়ে অনৈক্য ছিল। আওয়ামী লীগ এবং সরকারের ভেতর সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের প্রতি সহানুভূতিশীল গোষ্ঠী আছে। সে প্রভাবও তাঁর মায়ের জেতার ক্ষেত্রে কাজ করেছে।

source :prothom alo