শাবি-তে ছাত্র মজলিসের উদ্যোগে ” পাশ্চাত্যে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ এবং ইসলামী অনুশাসন পালনের চ্যালেঞ্জ ” শীর্ষক আলাপচারিতা অনুষ্ঠিত

বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার উদ্যেগে আজ ১৩-ই জানুয়ারি-২০২৩ সন্ধ্যা ৬.০০ টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলে উক্ত আলাপচারিতা অনুষ্ঠিত হয়। সংগঠনের কেন্দ্রীয় প্রতিনিধি পরিষদ সদস্য ও শাবিপ্রবি সভাপতি জাকারিয়া হোসাইন জাকিরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলাপচারিতায় বিষয়বস্তুকেন্দ্রীক আলাপচারিতা উপস্থাপন করেন বৃটিস কাউন্সিল সার্টিফাইড এজেন্সি এস এ এক্সপ্রেস এর সিইও ও খেলাফত মজলিস লন্ডন মহানগরীর সেক্রেটারি আনিসুর রহমান। প্রাণবন্ত আলাপচারিতায় তিনি পাশ্চাত্যে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ এবং ইসলামী অনুশাসন পালনের বাস্তবিক অবস্থা সম্পর্কিত অভিজ্ঞতার কথা বলেন। এসময় তিনি বলেন দেশের শিক্ষিত সমাজ ক্রমাগত বেকারত্ব এবং দেশে উচ্চ শিক্ষার মানের অবনতি’র কারণে উচ্চ শিক্ষা অর্জনে বিদেশমুখী হচ্ছে। পাশাপাশি পাশ্চাত্যের অর্থনৈতিক ও নাগরিক সুবিধা ও পাশ্চাত্যেমুখী হতে উৎসাহ যোগাচ্ছে তাদের। তবে অনেকে উচ্চ শিক্ষা অর্জনের কথা বলে বিদেশে গেলে-ও পরবর্তীতে সেখানে গিয়ে তারা হয় পড়াশোনার ধারাবাহিকতা অব্যাহত রাখেনা আর নাহয় নির্দিষ্ট দেশ ত্যাগ করে যা আন্তর্জাতিক মহলে বাংলাদেশের সম্মান ক্ষুণ্ণ করে।

ইসলামী অনুশাসনপালনের ব্যাপারে তিনি বলেন, পাশ্চাত্যের সংস্কৃতি ইসলামের সাথে অনেকাংশে সাংঘর্ষিক হওয়ায় পূর্ণাঙ্গ ইসলামী অনুশাসন পালন করা কঠিন তবে ধর্মীয় রীতিনীতি সম্পর্কে সচেতন এবং ধর্মের প্রতি প্রবল বিশ্বাস থাকলে ব্যক্তি উদ্যেগে এমনকি সংঘবদ্ধভাবে-ও ধর্মীয় অনুশাসন পালন করা সম্ভব।

শাখা সেক্রেটারি হোসাইন আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলাপচারিতায় উপস্থিত ছিলেন ছাত্র মজলিস শাবিপ্রবি শাখার সাবেক সভাপতি ইউসুফ আলী। অনুষ্ঠানে মূল আলোচনা শেষে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয় ।

আলাপচারিতায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলে শাবিপ্রবি শাখার প্রশিক্ষণ সম্পাদক সিদ্দিকুর রহয়ান, ক্যাম্পাস কার্যক্রম বিষয়ক সম্পাদক শাহীন মিয়া, পাঠাগার ও সাহিত্যে বিষয়ক সম্পাদক রায়হান উদ্দীন, অফিস ও প্রচার সম্পাদক আনিসুর রহয়ান, ক্যাম্পাস শাখা সভাপতি শাহ আশরাফুল ইসলাম, বিজ্ঞান অনুষদ সভাপতি রাকিব তালুকদার প্রমুখ।