বেলারুশের একটি সামরিক হেলিকপ্টার পোল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করেছে- এমন অভিযোগ এনে দ্রুতগতিতে ওই সীমান্তে সেনা পাঠিয়েছে সামরিক জোট ন্যাটোর সদস্য দেশটি।

তবে পোল্যান্ডের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ।এদিকে, আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করে বেলারুশের সামরিক বাহিনী অভিযোগ করে বলেছে, সীমান্তে সেনা পাঠানোর ন্যায্যতা পাওয়ার জন্য পোল্যান্ড এই ধরনের অভিযোগ সামনে আনছে।

উল্লেখ্য, টানা প্রায় দেড় বছর ধরে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ চলছে। এই যুদ্ধে ইউক্রেনের অন্যতম বড় সমর্থক পোল্যান্ড। আর বেলারুশ রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র। ইউক্রেনযুদ্ধে রাশিয়ার পক্ষ নিয়েছে বেলারুশ।

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এর আগে বেলারুশ-পোলিশ যৌথ সীমান্তের কাছে রাশিয়ান ওয়াগনার ভাড়াটে যোদ্ধাদের উপস্থিতি নিয়ে পোল্যান্ডকে কটূক্তি করেছিলেন।

পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, আকাশসীমা লঙ্ঘনের ঘটনায় তারা সীমান্তে ‘কমব্যাট হেলিকপ্টারসহ অতিরিক্ত বাহিনী এবং সরঞ্জাম’ পাঠাচ্ছে। এছাড়া সীমান্ত লঙ্ঘনের বিষয়ে ন্যাটোকে জানানো হয়েছে। এই ঘটনায় ব্যাখ্যা দেওয়ার জন্য বেলারুশের চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করা হয়েছে। সূত্র: রয়টার্সব্লুমবার্গস্কাই নিউজদ্য গার্ডিয়ান