এস, এম, হক , নিউইয়র্ক থেকে ,
বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও নিউইয়র্ক বাংলা বইমেলার ৩০ বছর পূর্তিকে সামনে রেখে অক্টোবর মাসের ২৮ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে ৫ দিন ব্যাপী নিউইয়র্ক বাংলা বইমেলা । মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত বইমেলায় উদ্বোধক হিসেবে বাংলাদেশের স্বনামধন্য কবি আসাদ চৌধুরী এবং প্রধান অতিথি হিসেবে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদকে আমন্ত্রণ জানানো হয়েছে । বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা , জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর ও লেখক আনিসুল হককে।
ঐদিন বিকাল ৫ টায় নিউইয়র্ক নগরীর কুইন্সের লাগোর্ডিয়া এয়ারপোর্টের ম্যারিয়ট হোটেলের বলরুমে অনুষ্ঠিত হবে বইমেলার উদ্ধোধনী অনুষ্ঠান। থাকছে আমন্ত্রিত শিল্পীদের সংগীত পরিবেশনা। নিউইয়র্ক নগরীর কোভিড নীতিমালা মেনেই বইমেলা অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন নিউইয়র্ক বাংলা বইমেলার আহবায়ক ড. নুরুন নবী।
সূত্রে জানা যায় , কুইন্সের বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসের ৭৭ স্ট্রীট ও ৩৭ এভিনিউর কর্ণারে অবস্থিত জুইশ সেন্টারে ২৯ শে অক্টোবর থেকে ১ লা নভেম্বর পর্যন্ত বইমেলা চলবে । প্রতিদিন দুপুর ৪ টা থেকে শুরু হয়ে চলবে রাত ১০ টা পর্যন্ত । ইতিমধ্যে বইমেলায় অংশগ্রহনের জন্য বাংলাদেশ থেকে অঙ্কুর প্রকাশনী , আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, অনন্যা , কথা প্রকাশ , আহমদ পাবলিশিং হাউস , ইত্যাদি গ্রন্থ প্রকাশ , তাম্রলিপি, দে’জ পাবলিশিং, ধ্রুবপদ, পত্রভারতী, পুঁথিনিলয়, পেন্সিল পাবলিকেশনস, বাংলা একাডেমি, বাংলা প্রকাশ , বিশ্বসাহিত্যকেন্দ্র, মাওলা ব্রাদারস, সময় প্রকাশন, স্টুডেন্ট ওয়েজ, বেঙ্গল পাবলিকেশনস, নালন্দা , বাতিঘর ও অন্বয় প্রকাশ এর প্রতিনিধিগণ নিউইয়র্কে আসার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। মেলার প্রস্তুতি ও অনুষ্ঠীনসূচী সম্বন্ধে বিস্তারিত খবর জানতে মুক্তধারার নিজস্ব ওয়েবসাইট www.nyboimela.org এ চোখ রাখতে সকলকে অনুরোধ জানানো হয়েছে । উল্লেখ্য “বই আমার শক্তি , বই আমার মুক্তি “ শ্লোগানে এবারের ৩০তম নিউইর্য়ক বাংলা বইমেলায় প্রদশর্নী হবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রচুর সংখ্যক নতুন বই ।