অনলাইন ডেস্ক : ছবিতে যাদেরকে দেখছেন তারা কোন সেনাবাহিনীর সদস্য না, এডমিশন টেস্ট দিয়ে স্বপ্নের ভার্সিটি লাইফে প্রবেশ করা নতুন ছাত্র । চায়নাতে আমাদের দেশের মত এক্সাম হয়না যৌথভাবে একসাথে এক্সাম হয়, মেধাক্রম অনুযায়ী ভার্সিটিতে সুযোগ হয়।

ভর্তি হওয়ার প্রথম তিন সপ্তাহ নিতে হয় ফিজিক্যাল আর্মি ট্রেনিং সবার জন্য বাধ্যতা মুলক। সকাল পাচটা থেকে বিকাল আট টা Combat Military ট্রেনিং করতে হয়। এ সময় একজন সোলজারের মত Military Training করতে হয়, Chinese Military সেরা Trainer দিয়ে ট্রেন করা হয়। এখান থেকে তারা শিক্ষা পায় দেশ ও দেশাত্মবোধ, শিখতে পারে কিভাবে নিজের জীবনকে সুশৃঙ্খল ভাবে পরিচালনা করতে হয়। চাইনিজ ভার্সিটি গুলাতে নেই কোন সিনিওর জুনিয়র Clash, নেই কোন র‍্যাগিং। ট্রেনিং শেষে শুরু হয় চাইনিজ একাডেমিক ইয়ার, ক্লাস, ল্যাব, চায়নাতে ক্লাস ডিরেশন অনেক লম্বা দুই-তিন ঘন্টা ধরে একটা ক্লাস চলে। সংস্কৃতিক অনুষ্ঠান বিভিন্ন ফেস্টিভাল লেগেই থাকে, শিক্ষা মুলক সেমিনার প্রায় অনুষ্ঠিত হয়।

University Education :

১.China তে সব ছাত্র University তে Chance পায় না,যারা পায় তারা অনেক মেধাবী শিক্ষার্থী।Bachelor এ সবাইকে Tuition fee pay করতে হয়। 1st ইয়ার এর Result এর ভিত্তিতে Scholarship দেওয়া হয়।Result ভালো হলে প্রতি বছর Scholarship পায়।

২.যেহেতু তারা well trained, University তে তারা অনেক Disciplined , কখনও বেয়াদবি করে না।দেখা হলেই Laoshi hao (How are you,sir),আমার কাছে সবার চেহেরা একই রকম লাগে, রাস্তায় হাটার সময় যখন শুনি laoshi hao, তখন বুজতে পারি এরা আমার ছাত্র, তাদের নাম ও চেহেরা মনে রাখা অনেক কষ্টকর হলেও কেউ প্রক্সি দেয় না। 2.0 Evaluation System, আমরা যেমন ছাত্রদের Evaluation করি, ছাত্ররাও আমাদেরকে Evaluation করে।

৩. যারা Training করেছে তারা পাস করে Army তে Join করে তিন বছরে Soilder থেকে অফিসার হতে পারবে।ইউনিভার্সিটি পাশ করে কেউ বেকার থাকে না।যে সাবজেক্ট গুলো চাহিদা মার্কেট এ নেই অইগুল বন্ধ করে দেওয়া হয়,জব market এর চাহিদা অনুযায়ী সাবজেক্ট খুলা হয়।সবাই চাকরি করার চেয়ে ব্যাবসায় যেতে চায়।মেধাবিদের প্রথম পছন্দ স্টার্টআপ।

৪.University Teacher রা ছাত্রদের নিয়েই Busy থাকে। Teacher রা recommendation করলেই চাকরি হয়ে যায়। Master’s এর ক্ষেত্রে Certificate পাওয়ার আগেই চাকরি হয়ে যায়।

৫. China তে দুইজন বড় আইকন Confucious ( Introducer of a Chinese religion,Who has over 400 Million followers) ও Jack Ma (Founder of Ali Baba,The Richest Man of China), দুইজনই University Professor ছিলেন। Government Job এ University teacher রা Highest paid. They Enjoy VIP Status in any Programme.

Campus #Environment

ইউনিভারসিটির ক্যাম্পাস গুলা অনেক সাজানো গোছানো, মনেহয় যেন বিনোদন পার্ক। এখানেও ফুলবাগান, গাছঝাড় থাকে তবে দেশের ভার্সিটির মত যেখানেসেখানে কন্ডম পাবেন না। অনেক ছেলেমেয়েই রিলেশন করে তারা এটাও জানে ক্যাম্পাসের পরিবেশ ঠিক রাখার দায়িত্ব তাদের নিজের তথাপি কিছু সাবজেক্ট অনেক স্ট্রিক্টলি ফলো করা হয় না মানলে কঠোর শাস্তি, ওপেনলি রিলেশন করছে তারা, দুটো ছেলেমেয়ে একসাথে ঘুরছে, ক্যান্টিনে খাবার খাচ্ছে এতটুকুই ক্যাম্পাসের ভিতরে তাদের লিমিটস। নেই কোন ইভটিসিং, নেই বাবা কিংবা গাজার আসর। যারা ড্রিংকস করে অনেক ক্লাব বার আছে বাহিরে, লিমিটের মধ্যে সব করছে। দিনশেষ এ পড়ালেখাও ঠিকি আছে আরেকটা কথা কঠোর পড়াশুনো, যৌথ এক্সাম, এত ট্রেনিং করে একটা সরকারি বিশ্ববিদ্যলয়ে পড়তে এসেও তাদের অনেক টাকা ডোনেশন দিতে হয়, টাকার পরিমাণ টা আপনার চিন্তার অনেক উপরে ভার্সিটি ট্রান্সপোর্ট বা কোন Facility নিয়ে কারো কাছে ধন্যা দিতে হয়না, আপনার বলার আগে ভার্সিটি প্রশাসন সব ব্যবস্থা করে রেখেছে ফলে না আছে কোন আল্টিমেটাম বা আন্দলন। বিসিএস টাইপ শব্দগুল এদের নাই। যে যার পছন্দমত নিজেকে একেক সেক্টরে গড়ে তুলছে। পলিটিক্স শব্দটা ক্যাম্পাস লাইফে এরা পায়না,আর Politics করতে হলে Aptitude Test দিয়ে পাস করতে হবে । দিনশেষএ যখন এরা গ্রাজুয়েশন করে বের হচ্ছে এক একজনের লেভেল অনেক হাই হয়ে যায়,Here Education system is More Practical than theoretical. (80 percent Practical)! তাই তারা অনেক দক্ষ ও দায়িত্ববোধ সম্পন্ন নাগরিক আর তারাই এগিয়ে নিচ্ছে চায়না কে অনেক উপরে। চোখের সামনে বিষয় গুলো দেখি নিজেকে ভাগ্যবান মনেহয় যে এদেরকে আমি পড়াই।

S M Abu Nayem Sarker
Assistant Professor
Department of Economics and Management
Taiyuan University of Technology, China.

বাংলাদেশ সময় : ১৩৪৫ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯